নারিকেল দুধে হাঁসের মাংস

0
99

শীতে হাঁসের মাংস খাওয়ার মজাই আলাদা। ছুটির দিনে অতিথি আপ্যায়ন ও পরিবারের সদস্যদের জন্য ঘরেই রান্না করতে পারেন নারিকেল দুধে হাঁসের মাংস।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন নারিকেল দুধে হাঁসের মাংস।

উপকরণ

চামড়াসহ টুকরা করা হাঁস ১টি, ঘন নারিকেল দুধ ২ কাপ, পেঁয়াজ কুচি ১.৫ কাপ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, আদা বাটা ১.৫ টেবিল চামচ, রসুন বাটা ১.৫ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১/২ টেবিল চামচ, জিরা গুঁড়া ২ চা চামচ, গরম মসলা (এলাচ, দারুচিনি, লবঙ্গ) ৩/৪টি করে প্রতিটি, তেল ১/৩ কাপ।

প্রণালী

তেলে পেঁয়াজ লাল করে ভেজে নিন। অর্ধেকটা উঠিয়ে বাকি অর্ধেকটার মধ্যে গরম মসলা দিন। নেড়েচেড়ে কিছুটা নারিকেল দুধ দিন। এবার একে একে পেঁয়াজ-আদা-রসুন বাটা, ধনিয়া-জিরা-মরিচ গুঁড়া, লবণ ও হলুদ দিয়ে কষান। হাঁসের মাংস দিয়ে কষান।

পানি শুকিয়ে গেলে আবারও কিছুটা নারিকেল দুধ দিয়ে কষান। তারপর অবশিষ্ট নারিকেল দুধ দিয়ে ঢেকে সিদ্ধ করুন। হাঁস সিদ্ধ হয়ে ঝোল গা মাখা হলে চুলা বন্ধ করুন। তারপর উঠিয়ে রাখা বেরেস্তা ওপরে ছড়িয়ে আবারও ঢেকে রাখুন ৫ মিনিট। ব্যাস তৈরি নারিকেল দুধে হাঁস। চিতই পিঠা-চালের রুটি-খিচুড়ি প্রভৃতির সঙ্গে দারুণ মজা লাগবে এ খাবারটি।

Share if you like this

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here